বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ’১৪ উদযাপন

গত ৩ মে সীতাকূণ্ডে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন এবং রেডিওতে টকশো প্রচারের মাধ্যমে রেডিও সাগরগিরি উদযাপন করেছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ’১৪ ।

সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি  সৈয়দ ফোরকান আবু এর সভাপতিত্বে মতবিনিময় সভা শুরু হয় সকাল ১১.০০ টায় সীতাকুণ্ড প্রেস ক্লাব মিলনায়তনে । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিটন কুমার চৌধুরী, ফোকাল পারসন, রেডিও সাগরগিরি ্এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৌমিত্র চক্রবতী, দৈনিক পূর্বকোন ও দৈনিক ইনকিলাব এবং  জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক, সীতাকুণ্ড প্রেস ক্লাব।

বক্তা গন বলেন, ১৯৪৫ সালের নভেম্বরে গৃহীত ইউনেস্কোর গঠনতন্ত্রে বলা হয়েছে যে ইউনেস্কোর সদস্যভূক্ত দেশসমূহ গণযোগাযোগের সুবিধাসমূহ কাজে লাগিয়ে নিজেদের পারস্পরিক জ্ঞান ও সকল জনগণের ধারণা  বিনিময়ের  কাজ এগিয়ে নেবে এবং কথা ও ছবির মাধ্যমে ধ্যান ধারণার মুক্ত প্রবাহ ত্বরান্বিত করবে। এছাড়া ইউনেস্কো মানবাধিকারের বিশ্ব ঘোষণার প্রতিও অংগীকারাবদ্ধ যার ১৯নং পরিচ্ছদে ব্যক্ত হয়েছে : প্রতিটি মানুষের মত নিজস্ব মত পোষণ ও প্রকাশের স্বাধীনতা রয়েছে; যেখানে মত পোষণে কারো উপযাজকতা থাকবে না, যেখানে থাকবে  যে কোন গণমাধ্যম ব্যবহারের  মাধ্যমে  তথ্য ও মুক্তচিন্তা বেছে নেয়া, গ্রহণ ও বিনিময়ের অবাধ সুযোগ।

 বক্তাগন আরো বলেন, উন্নয়ন ও সংবাদ মাধ্যমের ভূমিকার ÿেত্রে স্বচ্ছতার বিষয়টি  সুশাসনের সাথে বিশেষভাবে  অঙ্গীভ’ত। স্বচ্ছতার অভাব পরিণামে দূর্নীতিকেই লালন করে । এটি এমন একটি গুরুত্বপূর্ন বিষয়  যে উন্নয়ন প্রক্রিয়ায় রাষ্ট্রকে প্রতিনিয়ত এর মুখোমুখি হতে হয়। স্বাধীন অনুসন্ধানীমূলক  সাংবাদিকতা একটি  স্বাধীন ও মুক্ত সরকারের মিত্রস্বরূপ যার ফলে উন্নয়ন প্রক্রিয়ার কার্যকারিতা বাড়ে ও এর বৈধতা নিশ্চিত হয়। একটি গুরুত্বপূর্ন সমীÿায়  দেখা গেছে যে,“প্রায়শই নি¤œ মাত্রার গণমাধ্যমের স্বাধীনতা , উচ্চ মাত্রার দুর্নীতির  সাথে  পারস্পরিক সম্পর্কযুক্ত”। বিশ্ব বিখ্যাত নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ডঃ অর্মত্য সেনের মতে “ বিশ্বে ভয়াবহ দূর্ভিক্ষের ইতিহাসে, স্বাধীন গণমাধ্যমের সাথে সম্পর্কযুক্ত স্বাধীন ও গণতান্ত্রিক দেশগুলোতে এখনো কোন ভয়াবহ দূর্ভিক্ষ ঘটতে দেখা যায় নি।

প্রেস ক্লাবের সদস্য, বিভিন্ন পত্রিকার সাংবাদিক, রেডিও সাগরগিরর স্টেশন ম্যানেজার, কারীগরি প্রযোজক, প্রোগ্রাম প্রডিউসার, ইপসার প্রোগ্রাম অফিসার, জন প্রতিনিধি,বাজার কমিটি সদস্য প্রমুখ র‌্যালী ও আলোচনা সভায় অংশগ্রহন করেন।

বিকাল ৩টায় রেডিও সাগরগিরিতে প্রচার করা হয়  টক শো ”সুন্দর ভবিষ্যত বিনির্মাণের জন্য গণমাধ্যমের স্বাধীনতা  ও ২০১৫ সাল পরবর্তী উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ”। টক শোতে অংশগ্রহন করেন সৈয়দ ফোরকান আবু, সভাপতি, সীতাকুণ্ড প্রেস ক্লাব ও শেখ সালাউদ্দিন, সাংবাদিক, যমুনা টিভি

নতুন মন্তব্য যুক্ত করুন

Plain text

  • সকল HTML ট্যাগ নিষিদ্ধ।
  • ওয়েবসাইট-লিংক আর ই-মেইল ঠিকানা স্বয়ংক্রিয়ভাবেই লিংকে রূপান্তরিত হবে।
  • লাইন এবং প্যারা বিরতি স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হয়।
ক্যাপচা
This question is for testing whether or not you are a human visitor and to prevent automated spam submissions.
ক্যাপচা
ছবিতে দেখানো অক্ষরগুলো লিখুন